fbpx

Blog

Physical fitness of a driver.

maxresdefault

ধরুন আপনি একটি গাড়িতে উঠলেন। খেয়াল করে দেখলেন গাড়ি চালক এক হাতে স্টিয়ারিং ধরে গাড়ি চালাচ্ছে কিংবা হঠাৎ মোবাইলে কল আসায় তিনি গাড়ি চালানো অবস্থাতেই মোবাইলে কথা বলছেন।নিশ্চয়ই এটি দেখে আপনি বিব্রত হবেন এবং গাড়িচালকের ফিজিক্যাল ফিটনেস নিয়ে আপনার মনে নানারকম প্রশ্ন তৈরি হবে।তাই আজ আমরা জানবো গাড়ি চালানোর জন্য কি কি ধরনের ফিজিক্যাল ফিটনেস থাকা প্রয়োজন।

১। শারীরিক সুস্থতা: শারীরিক সুস্থতা একজন মোটরযান চালকের জন্য এতটাই গুরুত্তপূর্ণ যে এটিকে যোগ্যতা বললেও চলবে। আপনার শরীরের প্রত্যেকটা ইন্দ্রিয় কেই ব্যবহার করতে হয়। যেমন হাত দিয়ে স্টিয়ারিং, গিয়ার লিফ্ট এইসকল কিছু নিয়ন্ত্রণ করতে হয়। পা দিয়ে ব্রেক, ক্লাচ, এক্সিলারেটর এইসব নিয়ন্ত্রণ করতে হয়। চোখ এর গুরুত্ব তো অসীম, সকল কাজ গুলো ঠিক মত হচ্ছে কিনা, ড্যাশবোর্ড এ সব কিছু ঠিকমতো নিয়ন্ত্রণ হচ্ছে কিনা এইসব দেখা। কান দিয়ে সব কিছু শোনা, নাক দিয়ে গাড়ির বিভিন্ন জিনিস এর ঘ্রাণ নিয়ে তা বুঝতে পারা এবং ত্বক দিয়ে গাড়ির সংস্পর্শে নিজেকে আরামদায়ক ভাবে নিজেকে বসানো। মোট কথা শারীরিক ভাবে আপনি সুস্থ থাকলেই গাড়ি চালাতে পারবেন।

২। মোবাইল ফোনের ব্যবহার: গাড়ি চালানো অবস্থায় মোবাইল এ কিছু শোনা, কথা বলা, ভিডিও দেখা এইসব এতটাই বিপদজনক যে এগুলো আপনাকে অন্য মনস্ক করে দিতে পারে। ফলে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে।

৩। খালি পেট বা অতিরিক্ত ভরা পেট: অতিরিক্ত খাবার যেমন আপনাকে অবসাদ এ নিয়ে যাবে খালি পেট আপনাকে ক্ষুদার্থ করে তুলবে। এতে করে আপনি গাড়ি চালাতে পারবেন না। এইজন্য পরিমিত পরিমাণ খাবার খাওয়াটাই শ্রেয়।

৪। পোশাক পরিচ্ছদ:  এমন পোশাক পরা উচিত হবে না যা আপনাকে আরামে রাখবে। পোশাক তেমনই পড়া উচিৎ সেটার কারণে আপনি নিজেকে গাড়ি চালানোর দিকে মনযোগী রাখতে পারে।

৫। ধূমপান ও পানীয় বর্জনীয়: এই বিষয়টি স্বাভাবিক অবস্থাতেই করা ঠিক না। আর গাড়ী চালানোর আগে তো অবশ্যই না কেননা এটি আপনাকে ভয়ংকর বিপদের মুখোমুখি করতে পারে।
৬। ট্র্যাফিক আইন জানা: যেকোন দেশেরই নিজস্ব কিছু আইন থাকে এবং তা সকলেরই জানা উচিৎ। আর তা যদি হয় যান চলাচলের ক্ষেত্রে তাহলে তো গাড়ি চালককে অবশ্যই তা জানতে হবে। তা না হলে যেকোন সময় পুলিশ ধরলে শ্রীঘরে যেতে হতে পারে। এছাড়া শুধু মাত্র পুলিশের ভয় এই নয়, আইন জানা না থাকলে যেকোন বড় দুর্ঘটনা ঘটতে পরে।

Share on facebook
Facebook
Share on google
Google+
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest

One Response

  1. ৪। পোশাক পরিচ্ছদ: এমন পোশাক পরা উচিত হবে না যা আপনাকে আরামে রাখবে। পোশাক তেমনই পড়া উচিৎ সেটার কারণে আপনি নিজেকে গাড়ি চালানোর দিকে মনযোগী রাখতে পারে।

    ৫। ধূমপান ও পানীয় বর্জনীয়: এই বিষয়টি স্বাভাবিক অবস্থাতেই করা ঠিক না। আর গাড়ী চালানোর আগে তো অবশ্যই না কেননা এটি আপনাকে ভয়ংকর বিপদের মুখোমুখি করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Some Recent Posts

Automobile

Toyota 1NZ-FE

Toyota 1NZ-FE ইঞ্জিন টি ১৯৯৯ সাল থেকে পরিচিত হয়ে উঠেছে। বিশেষ করে ছোট গাড়ি বা লাইট ভেহিকেল গুলোতে ব্যাবহার এর জন্য। একদম ব্র্যান্ড নিউ ক্র্যানকস্যাফট,পিস্টন,

Read More »
Automobile

Air Brake system

ব্রেক সিস্টেমের মধ্যে অন্যতম ব্রেক হল এয়ার ব্রেক সিস্টেম। এই ব্রেক টি তুলনামূলকভাবে হার্ড বা শক্ত। তাই যদি গাড়িতে যাত্রী থাকে তাদের একটু সতর্কই থাকতে

Read More »
Personal

Physical fitness of a driver.

ধরুন আপনি একটি গাড়িতে উঠলেন। খেয়াল করে দেখলেন গাড়ি চালক এক হাতে স্টিয়ারিং ধরে গাড়ি চালাচ্ছে কিংবা হঠাৎ মোবাইলে কল আসায় তিনি গাড়ি চালানো অবস্থাতেই

Read More »